ওয়েব ডেভেলপমেন্ট বই ও এই সেক্টরের কুইক গাইডলাইন (টিপস & ট্রিক্স)

ওয়েব ডেভেলপমেন্ট বই
ওয়েব ডেভেলপমেন্ট বই

আপনি কি একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হতে চান? ওয়েব ডেভেলপমেন্ট বই পড়ে কোডিং শিখে ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ করতে চান? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কারন আজকের এই আর্টিকেলে আপনি একটি কমপ্লিট ওয়েব ডেভেলপমেন্ট বই ডাউনলোড করতে পারবেন যেখানে একদম শুরু থেকে শেষ পর্যন্ত কিভাবে একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হওয়া যায় তার গাইডলাইন দেয়া আছে। তাই চলুন শুরু করা যাক।

অনেকেই ওয়েব ডেভেলপমেন্ট শিখে ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ করতে চায় কিন্তু সঠিক দিক নির্দেশনা না পাওয়ার কারনে শিখতে পারে না। আর এই কারনেই আজকের এই পর্বে ওয়েব ডেভেলপমেন্ট বই শেয়ার করবো যাতে আপনি সেটা পরে এই সেক্টর সম্পর্কে বিস্তারিত একটি ধারনা পেতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্ট শেখার আগে অবশ্যই আপনাকে আগে ওয়েব ডিজাইন শিখতে হবে। কারন প্রত্যেকটি ওয়েবসাইট আগে ডিজাইন করার প্রয়োজন হয়, তারপর সেই ডিজাইনকে ডেভেলপমেন্ট করা হয়। তাই আগে অবশ্যই ওয়েব ডিজাইন শিখে নিবেন, তারপর ডেভেলপমেন্ট শুরু করবেন।

ফেসবুক ফলোয়ার
ফেসবুক ফলোয়ার

ওয়েব ডেভেলপমেন্ট বই সম্পর্কে কিছু কথা

এখন আমরা প্রথমেই বইটি সম্পর্কে একটু ধারনা নেই। ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য আজকে যেই বইটি শেয়ার করা হবে সেই বইটির নাম হচ্ছে ফুলস্ট্যাক ডেভেলপমেন্টঃকানেকটিং দ্য ডটস্। বইটির লেখক হচ্ছেন এইচ এম নাঈম যিনি নিজেও একজন প্রফেশনাল ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপার। ওয়েব ডেভেলপমেন্ট কাজ করার পাশাপাশি তিনি ২০১৭ সাল থেকে অনলাইনে ইউটিউবের মাধ্যমে মানুষকে ফ্রিতে শেখাচ্ছে এবং নিজে Stack Learner নামের একটি জনপ্রিয় এডুকেশন প্লাটফর্ম এবং Stack Solution নামের একটি স্টার্টাপ সফটওয়্যার কোম্পানি প্রতিষ্টা করেছে।

যাইহোক, এই ওয়েব ডেভেলপমেন্ট বইটিতে মোট ১৫টি অধ্যায়ের সাথে ২৭১টি পেজ রয়েছে যেখানে একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হওয়ার জন্য কি কি শিখতে হবে সেটা একদম শুরু থেকে শেষ পর্যন্ত বর্ণনা করা হয়েছে। বইটি পড়তে সবার যাতে সহজ মনে হয় তাই বইটিতে ৫টি অংশে ভাগ করা হয়েছে। প্রতিটি অংশে আলাদা আলাদা বিষয় খুব সহজভাবে তুলে ধরা হয়েছে।

ওয়েব ডেভেলপমেন্ট বই থেকে কি কি শেখা যাবে
ওয়েব ডেভেলপমেন্ট বই থেকে কি কি শেখা যাবে

ওয়েব ডেভেলপমেন্ট বই থেকে কি কি শেখা যাবেঃ

এখন চলুন জেনে নেই এই ফুলস্ট্যাক ডেভেলপমেন্টঃকানেকটিং দ্য ডটস্ বইটি থেকে আপনি কি কি শিখতে পারবেন।

  •  ফ্রিল্যান্সিং এবং প্রোগ্রামিং নিয়ে যত ভুল ধারনা আছে সেগুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে
  •  প্রোগ্রামিং শুরু করার পূর্বে কি কি জানতে হবে
  •  প্রোগ্রামিং সহজ নাকি কঠিন একটি বিষয়
  •  প্রোগ্রামিং এবং গনিতের মধ্যে সম্পর্ক কি
  •  সি প্রোগ্রামিং ভাষা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে
  •  কোন প্রোগ্রামিং ভাষা শিখবো এবং কিভাবে শিখবো
  •  অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং কি, কিভাবে শেখা যায়
  •  জাভা প্রোগ্রামিং ভাষার গুরুত্ব, চাহিদা কেমন
  •  অ্যালগরিদম, ডাটা স্টাকচার কি এবং কেন এটি আমাদের শিখতে হবে
  •  বিভিন্ন রকম ডাটা স্টাকচারের বিস্তারিত বর্ণনা
  •  সফটওয়্যার ডেভেলপমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা

এছাড়াও আরো অনেক বিষয় এই বইয়ে আলোচনা করা হয়েছে যেমন, সফটওয়্যার ডেভেলপার হতে প্রোগ্রামিং কততুকু জানা লাগে, ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করার জন্য বিভিন্ন রকম প্রোগ্রামিং ভাষার ব্যবহার, সফটওয়্যার গবেষণা, ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করার জন্য বিভিন্ন রকম ডাটাব্যাস পরিচিতি ইত্যাদি।

পাশাপাশি, ওয়েব ডিজাইন শেখার জন্য যেগুলো প্রয়োজন হয় সেগুলো কিভাবে শেখা যায় তার রেফারেন্স দেয়া হয়েছে বইটিতে এবং সাথে বিভিন্ন প্রোগ্রামিং ভাষা যেমন পিএইচপি, জাভা, পাইথন, নোটজেএস শেখার জন্য অনেক রিসোর্স এর রেফারেন্স দেয়া আছে। আপনার শেখার যাত্রাটা যাতে ভালো হয় তার জন্যই এই উদ্যোগ।

ফুলস্ট্যাক ডেভেলপমেন্টঃকানেকটিং দ্য ডটস্ বইটি কোথায় পাবো?

বইটি অনলাইন এবং অফলাইন দুইভাবেই কিনতে পারবেন। অনলাইনে কেনার জন্য রকমারি ডট কম ওয়েবসাইট সেরা। সেখানে গিয়ে বইটি আপনি অর্ডার দিতে পারেন। আর যদি অনলাইনে না কিনতে চান তাহলে যেকোনো লোকাল বইয়ের দোকানে গিয়ে নাম বললেই পেয়ে যাবেন।

তো এই ছিলো ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য একটি পরিপূর্ণ রিসোর্স বই। আপনি যদি এই ২০২১ সালে প্রোগ্রামিং ভাষা নিয়ে কাজ করতে চান, নিজেকে একজন প্রফেশনাল প্রোগ্রামার হিসেবে দেখতে চান তাহলে এই ফুলস্ট্যাক ডেভেলপমেন্টঃকানেকটিং দ্য ডটস্ বইটি একটি গাইডলাইন হিসেবে কাজ করবে। তাই আজই কিনে ফেলুন এই ফুলস্ট্যাক ডেভেলপমেন্টঃকানেকটিং দ্য ডটস্ বইটি আর পড়ে প্রোগ্রামিং জগতে নিজের যাত্রা শুরু করুন। যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন, আমি উত্তর দেয়ার চেষ্টা করবো। আপনার জন্য শুভকামনা রইলো।