ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম (১০০% কাজ করবে)

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম
ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম বিষয়ক অব্যয় মিডিয়ার আজকের পোস্টে ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। ফেসবুক আইডি ভেরিফাই কি, ফেসবুক আইডি ভেরিফাই কেনো করবেন, ফেসবুক আইডি ভেরিফাই করতে কি কি প্রয়োজন সব জানতে পারবেন আজকের পোস্টে।

বর্তমান সময়ে বিশ্বজুড়ে ফেসবুক ইউজারকারীর সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে প্রতিনিয়ত। একই সঙ্গে পাল্লা দিশে বাড়ছে ফেসবুক ফেক আইডি বা ফেসবুক ফেক প্রোফাইলের সংখাও। আপনার নাম, ছবি এমনকি জন্ম তারিখ মিল রেখে আরও একটি অথবা অনেক ফেসবুক আইডি বর্তমানে বিশ্বের যেকোনো জায়াগা থেকে যেকোনো ব্যক্তি একটি আইডি খুলতে পারে। যেটি বিভিন্ন বেআইনি ও অপরাধমূলক কাজেও ব্যবহার হতে পারে। তাই আপনার ফেসবুক আইডি নিরাপদ ও সুরক্ষিত রাখার জন্য ফেসবুক আইডি ভেরিফাই করার বিকল্প নেই।

অরজিনাল একাউন্ট রেখে বাকি সকল ফেইক অ্যাকাউন্ট বন্ধ করে দিতে ফেসবুক কর্তৃপক্ষ কাজ করছে। ফেসবুকের এই পদক্ষেপে আপনার অরজিনাল ফেসবুক একাউন্টটিও বন্ধ হয়ে যেতে পারে। তাই আপনার ফেসবুক একাউন্ট সুরক্ষিত রাখতে আপনার ফেসবুক একাউন্টটি ভেরিফাই করা জরুরি।

ফেসবুক ভেরিফাই কি

ফেসবুক ভেরিফাই হচ্ছে আপনার ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় যেসব তথ্য প্রদান করেছন, সেসব তথ্য সঠিক কি না যাচাই করতে আপনার এন আই ডি কার্ডের সাথে মিলিয়ে ফেসবুক কর্তৃপক্ষকে নিশ্চিত হয়।

ফেসবুক আইডি ভেরিফাই করে কিভাবে:

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম বিষয়ক অব্যয় মিডিয়ার আজকের পোস্টে এখন আমরা আলোচনা করবো ফেসবুক আইডি ভেরিফাই করে কিভাবে। ফেসবুকের ২০২২ সালের নিয়ম অনুসারে নির্ভুলভাবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট বা ফেসবুক আইডিটি ভেরিফাই করতে পারবেন। অনেকগুলো নিয়মেই ফেসবুক অ্যাকাউন্ট ভেরিফাই করার জন্যে আবেদন করা যায় তবে আমরা জানবো সবচেয়ে সহজ গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে ফেসবুক একাউন্ট ভেরিফাই করার নিয়ম।

ফেসবুক ভেরিফাই করার জন্য এনআইডি কার্ডের ছবি, ফেসবুক প্রোফাইলের লিংক, দেশের নাম এবং আপনি কেন আপনার এফসবুক আইডিটি ভেরিফাই করা উচিত তার জন্য সংক্ষিপ্ত একটা লেখা প্রয়োজন হবে। যার মাধ্যমে যে কেউ খুব সহজেই ৩ থেকে ৫ মিনিটের মধ্যে ফেসবুক আইডি ভেরিফাই করার জন্য আবেদন করতে পারবে।

তবে ফেসবুক আইডি ভেরিফাই করতে হলে আপনার জাতীয় পরিচয় অনুযায়ী, আপনার ভেরিফাই এর জন্য আবেদনকৃত ফেসবুক আইডির নাম দিতে হবে। অন্যথায় আপনার আইডি ভেরিফিকেশন হবে না। এছাড়া অনেক সময় ভুল তথ্যাদি দেওয়ার কারণে আইডি নিষিদ্ধ হবার, ব্লক হবার কিংবা বন্ধ হবার সম্ভাবনাও রয়েছে।

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম
ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম ২০২২

১। আপনার ফোন বা ল্যাপটপের নোটপ্যাড বা যেকোনো অন্য কোথাও আপনার ফেসবুক একাউন্টের প্রোফাইল লিংকটি কপি করে রাখুন।

২। মোবাইল বা ল্যাপটপ/কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন। যেমন গুগল ক্রোম, ওপেরা মিনি, ইসি ব্রাউজার ইত্যাদি। তবে গুগল ক্রোম ব্যবহার ভালো হবে।

৩। তারপর গুগল ক্রোম ব্রাউজারের সার্চ বক্সে থেকে facebook verified লিখে সার্চ করুন।

৪। সার্চ রেজাল্টগুলোর তালিকার প্রথমের দিকে থাকা সাইটে ক্লিক করে প্রবেশ করুন।

৫। এবার অনেকগুলো অপশন আসবে, যেখান থেকে How do I request a verified badge এই অপশনে ক্লিক করুন।

৬। এবার ফেসবুক একাউন্ট ফেরিফাই করারা জন্য একটি সঠিক দিক নির্দেশনা পাবেন৷ এখানে উপরের লাইনে দেওয়া আছে Contact Form, এই লেখাতে ক্লিক করুন।

৭। এরপর Request a Blue Verification Badge নামের একটি নতুন ট্যাব ওপেন হবে ব্রাউজারে। যেখান থেকে আপনাকে আপনার ফেসবুক ভেরিফিকেশনের কাজগুলো করতে হবে।

৮। এখানে দেখতে পাবেন “verification type” দিয়ে ২টি অপশন দেওয়া আছে। যার একটি হচ্ছে Page অন্যটি হচ্ছে profile। এখান থেকে যদি আপনার ফেসবুক profile অর্থাৎ ফেসবুক একাউন্ট ভেরিফাই করতে চান তাহলে Profile টিকে চেক মার্ক করুন। আর যদি আপনার ফেসবুক page ভেরিফাই করতে চান তাহলে page টিকে চেক মার্ক করুন।

৯। এরপর নিচে একটি অপশন পাবেন, Select a category for the page or profile। আপনার পছন্দ অনুযায়ী অথবা আপনার সঙ্গে যে অপশনটি যায়, সেটি সিলেক্ট করুন।

১০। এবার নিচের অপশনে “which country is this entity from?” এখানে আপনি যেখানে বসবাস করেন অর্থাৎ যদি আপনি বাংলাদেশি হয়ে থাকেন তাহলে “বাংলাদেশ” সিলেক্ট করুন, অন্যদেশ হলে সেটি সিলেক্ট করুন।

১১। এরপর Identity File or Image Upload অপশন পাবেন, যেখানে ছবি আপলোড করতে হবে। এখানে আপনি আপনার এন আই ডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট আপলোড করতে পারেন। যদি এনআইডি কার্ড দিতে চান, তবে একটি ছবির মধ্যে এন আই ডি কার্ডের দুই পাশের ছবির হার্ডকপি থাকতে হবে।

১২। এবার নিচের দিকে স্ক্রল করে এসে দেখতে পাবেন কয়েকটা খালি বক্স রয়েছে। এখান থেকে প্রথম খালি বক্স “Please share why this facebook page or profile should be verified” এখানে আপনার ফেসবুক ভেরিফাই করার জন্য কারনগুলোকে উল্লেখ করুন।

১৩। এবার নিচের দিকে স্ক্রল করুন এবং সেন্ড অপশন থেকে সেন্ড করুন।

আবেদন শেষে ফেসবুক কর্তৃপক্ষ আপনার ফেসবুক একাউন্ট অবজারবেশন facebook identity observation করবে। তাদের অবজারবেশনের শেষে যদি মনে হয় আপনার ফেসবুক অ্যাকাউন্ট ভেরিফাই করা যাবে তাহলে কয়েকদিনের মধ্যেই আপনার ফেসবুক আইডি অথবা ফেসবুক একাউন্টটি ভেরিফাই হয়ে যাবে।

ফেসবুক ভেরিফাই করার শর্তাবলি | ফেসবুক একাউন্ট ভেরিফিকেশন

১। আপনার ফেসবুক একাউন্টটির টু- স্টেপ ভেরিফিকেশন Two Step Verification Factor অন থাকতে হবে।

২। পূর্বে কোনো ফেসবুক রুল ব্রেক করা থাকলে বা ভায়োলেশন থাকলে সেগুলোকে ডিলিট করে দিতে হবে।

৩। এন আইডি কার্ডে থাকা নামের সাথে অবশ্যই হুবহু ফেসবুক আইডির নামের মিল রাখতে হবে।

৪। এন আইডি কার্ডে থাকা জন্ম সাল, তারিখ, মাসের সঙ্গে ফেসবুক অ্যাকাউন্টের দেওয়া সকল তথ্যের অবশ্যই মিল থাকতে হবে।

ফেসবুক একাউন্ট ভেরিফাই করার সুবিধা

১। ফেসবুক একাউন্ট ভেরিফাই করার পর কেউ ফেইক রিপোর্ট দিলে ফেসবুক কর্তৃপক্ষ গ্রহণ করবে না। ফলে ফেসবুক আইডি নিরাপদ ও সুরক্ষিত থাকবে।

২। ফলোয়ার সংখ্যা বাড়বে।

৪। কেউ আপনার আইডি নাম দিয়ে সার্চে করলে আপনার ফেসবুক একাউন্ট বা ফেসবুক আইডিটি সবার প্রথমে থাকবে।

৫। ফেসবুকের নতুন সব ফিচার উপভোগ করতে পারবেন।