মেসি-রোনালদো নয়, সর্বাধিক আয়কারী খেলোয়াড় একজন রথ চালক!

রথ চালক
রথ চালক

বিলিয়ন ডলারের চুক্তি, পুরষ্কারের অর্থ, স্পন্সরশীপ সবমিলিয়ে খেলাধুলার জগতে টাকার ছড়াছড়ি । ২০০৯ সালে ম্যানচেস্টার ছেড়ে রেকর্ডমূল্য ৯৪.৫ মিলিয়ন ইউরোতে রিয়ালে যোগদেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দশক পার না হতেই ১০০ মিলিয়নে দলবদল ছেলেখেলায় পরিণত হয়েছে।

বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি দলবদলের রেকোর্ড ২২২ মিলিয়ন ইউরো ব্রাজিলিয়ান তারকা নেইমারের দখলে। ২০০৯ সালে টাইগার উডস ১ বিলিয়ন ডলারের বেশি আয় করেন প্রথম ক্রীড়া তারকা হিসেবে। ফোবর্সের মতে সর্বকালের সর্বাধিক আয়কারী খেলোয়াড় হলেন মাইকেল জর্ডান, যার সর্বমোট আয় ১.৮৮ বিলিয়ন ডলার। তবে বর্তমান সময়ের সবাইকে আয়ের দিক থেকে ছাঁড়িয়ে গেছেন খ্রিষ্টীয় দ্বিতীয় শতাব্দীর এক রোমান রথ দৌড়বিদ ।

খেলাধুলার এই স্বর্ণসময়ে বর্তমান খেলোয়াড়দের আয়কে পিছনে ফেলা সেই অ্যাথলেটের নাম, গিউস আপিউলিয়াস ডায়োক্লস। সর্বোচ্চ আয়কারী খেলোয়াড় ডায়োক্লস, একজন রোমান রথ দৌড়বীদ । যে দৌড় প্রতিযোগীতাগুলো ঘোড়ায় টানা রথের প্রতিযোগীতা ছিলো। ধারণা করা হয়, তিনি ১০৪ খ্রিস্টাব্দে প্রাচীন রোমের, লুসিটানীয়া প্রদেশে জন্ম গ্রহণ করেন।

আয়কারী খেলোয়াড়
আমাদের দেশেও আছে রথ গাড়ির প্রচলন

ডায়োক্লসের সারাজীবনে আয় ছিলো ৩৫, ৮৬৩,১২০ সেসটারসেস (রোমান প্রাচীন মুদ্রা)। যার মূল্য দাঁড়ায় ১৫ বিলিয়ন ডলার। যার সত্যতা পাওয়া যায়, ১৪৬ খ্রিস্টাব্দে রোমে নির্মিত একটি স্মৃতিসৌধ থেকে। রক্তক্ষয়ী এই খেলায় বিশেষ কৃতিত্বের পরিচয় রাখায় ডায়োকলসের অবসরের সময় তাকে স্মরণীয় করতে এই স্মৃতিসৌধ নিমার্ণ করা হয়। স্মৃতিসৌধে ডায়োক্লসকে চ্যাম্পিয়ন অফ অল ক্যারিওটারস (রথ) হিসাবে উল্লেখ করা হয়েছে।

১৫ বিলিয়ন ডলার, এই বিশাল অংকের পুরষ্কার জিততে ডায়কোলসের সময় লেগেছে ২৪ বছর। অংশ নিয়েছেন ৪ হাজার ২৫৭টি রথ দৌড় প্রতিযোগীতায়।৪২ বছর বয়সে অবসর নেওয়ার সময় ডায়োক্লসের আয় ছিলো সেসময়ে সর্বাধিক বেতন পাওয়া প্রদেশের গভর্ণরেরও পাঁচ গুণ বেশি। যা দিয়ে সেসময় গোটা রোমের একবছরের শস্য ক্রয় সম্ভব ছিলো। তাছাড়াও এ বিশাল অর্থ রোমান সেনাবাহিনীর এক বছরের পঞ্চমাংশের খরচ যোগানোর জন্য যথেষ্ট ছিলো।

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের ক্লাসিকাল স্টাডিজের অধ্যাপক স্ট্রাক লিখেছেন, “আজকের মানদণ্ড অনুসারে,ঐ অর্থের পরিমাণ গোটা আমেরিকান সশস্ত্র বাহিনীর বেতনের সমান “।

ডায়ক্লোসের এই বিশাল অর্থ জয়ের কারণ সেসময় রথ দৌড়ের বিশাল জনপ্রিয়তা ও মর্যাদা। ১৫ বিলিয়ন ডলার আয় করতে ডায়োক্লস মোট ১৪৬২ টি প্রতিযোগীতায় জয় লাভ করেন । এছাড়া আরও ১,৩৩৮ প্রতিযোগীতায় দ্বিতীয় স্থান লাভ করেন।