শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি

শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি
শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি

‘শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি’ বিষয়ক অব্যয় মিডিয়ার আজকের লিখায়, মূলত এবিষয়ে জগৎ বিখ্যাত মহান মনীষী শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের বাণী তুলে ধরা হয়েছে। ব্যক্তিজীবনের উত্থান পতনে অভিজ্ঞতা থেকে ‘শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি’ গুলো আপনার সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করতে ও দিক নির্দেশনা দিবে, যা আমাদের জীবনে সফলতার দাঁড় গোড়ায় নিয়ে যায়।

তো, চলুন পাঠক দেখে নিই বিভিন্ন সময় ও প্রেক্ষাপটে ‘শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি’ সমূহ।

শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি

1. মনুষ্যত্বের শিক্ষাটাই চরম শিক্ষা আর সমস্তই তার অধীন

ফেসবুক ফলোয়ার
ফেসবুক ফলোয়ার

2. শিশুবয়সে নির্জীব শিক্ষার মতো ভয়ংকর ভার আর কিছুই নাই; তাহা মনকে যতটা দেয় তাহার চেয়ে পিষিয়া বাহির করে অনেক বেশি।

3. তাকেই বলি শ্রেষ্ট শিক্ষা, যা কেবল তথ্য পরিবেশন করে না, যা বিশ্ব সত্তার সাথে সামঞ্জস্য রেখে আমাদের জীবনকে গড়ে তোলে।

শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি
শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি

4. অসম্পূর্ণ শিক্ষা আমাদের দৃষ্টি নষ্ট করে দেয় আমরা পরের দেশের ভাল শিখতে পারি না, আমাদের নিজের দেশের ভাল দেখার শক্তি চলে যায়।

5. শিখিবার কালে, বাড়িয়া উঠিবার সময়ে, প্রকৃতির সহায়তা নিতান্তই চাই। গাছপালা, স্বচ্ছ আকাশ, মুক্ত বায়ু, নির্মল জলাশয়, উদার দৃশ্য—ইহারা বেঞ্চি এবং বোর্ড, পুঁথি এবং পরীক্ষার চেয়ে কম আবশ্যক নয়।

6. আমি এটিকে সেরা শিক্ষা বলি, যা কেবল তথ্য সরবরাহ করে না, যা মহাবিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের জীবন গড়ে তোলে

7. শৈশবে প্রাণহীন শেখার চেয়ে বড় বোঝা আর কিছু নেই; এটি মনের কাছে যা দেয় তার থেকে অনেক বেশি পিষে থাকে।

8. অসম্পূর্ণ শিক্ষায় আমাদের দৃষ্টি নষ্ট করিয়া দেয়—পরের দেশের ভালোটা তো শিখিতে পারিই না, নিজের দেশের ভালোটা দেখিবার শক্তি চলিয়া যায়।

9. যখন শেখা, যখন বড় হওয়া, আমি প্রকৃতির সাহায্য প্রয়োজন। গাছপালা, পরিষ্কার আকাশ, খোলা বাতাস, পরিষ্কার জল, উদার দৃষ্টিভঙ্গি – এগুলি বেঞ্চ এবং বোর্ড, পান্ডুলিপি এবং পরীক্ষার চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়।

10. কোনও দেশে বিদ্যালয়ের পুরোপুরি বিদ্যালয়ের বাইরে যাওয়ার দরকার নেই এবং আমাদের দেশেও এটি ঘটছে না। হজম মইড়ার দোকানে তৈরি হয় না, এটি খাবারে তৈরি হয়।

11. আমাদের শিক্ষার মধ্যে এমন একটি সম্পদ থাকা চাই যা কেবল আমাদের তথ্য দেয় না, সত্য দেয়; যা কেবল ইন্ধন দেয় না, অগ্নি দেয়।

12. শিক্ষা কোনো দেশেই সম্পূর্ণত ইস্কুল হইতে হয় না এবং আমাদের দেশেও হইতেছে না। পরিপাকশক্তি ময়রার দোকানে তৈরি হয় না, খাদ্যেই তৈরি হয়।

13. আমরা আমাদের শিক্ষায় এমন একটি সংস্থান রাখতে চাই যা কেবল আমাদের তথ্যই দেয় না, এটি আমাদের সত্যও দেয়; যা কেবল জ্বালানী নয়, আগুন দেয়

14. বিদ্যা সহজ, শিক্ষা কঠিন, বিদ্যা আবরণে, আর শিক্ষা আচরণে

15. মানবতার শিক্ষা চূড়ান্ত শিক্ষা এবং সমস্তই এর অধীন হয়

শেষ কথা (শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি)

আশা করছি অব্যয় মিডিয়ার আজকের এই লিখাটি, ‘শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথের উক্তি’ আপনাদের জীবনে চলার পথে অনুপ্রেরণা জোগাবে ও সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।