হুমায়ুন আহমেদ উক্তি – যে উক্তিগুলো খুব একটা সামনে আনা হয়না

হুমায়ুন আহমেদ উক্তি
হুমায়ুন আহমেদ উক্তি

‘হুমায়ুন আহমেদ উক্তি’ বিষয়ক অব্যয় মিডিয়ার আজকের লিখায়, মূলত এবিষয়ে জগৎ বিখ্যাত মহান মনীষী হুমায়ুন আহমেদর বাণী তুলে ধরা হয়েছে। ব্যক্তিজীবনের উত্থান পতনে অভিজ্ঞতা থেকে ‘হুমায়ুন আহমেদ উক্তি’ গুলো আপনার সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করতে ও দিক নির্দেশনা দিবে, যা আমাদের জীবনে সফলতার দাঁড় গোড়ায় নিয়ে যায়।

তো, চলুন পাঠক দেখে নিই বিভিন্ন সময় ও প্রেক্ষাপটে ‘হুমায়ুন আহমেদ উক্তি’ সমূহ।

হুমায়ুন আহমেদ উক্তি

1. জীবনে কখনো কাউকে বিশ্বাস করতে যেও নাও কেননা যাকেই তুমি বিশ্বাস করবে সেই তোমাকে ঠকাবে।

2. ভালোবাসা একটা পাখি, যখন খাঁচায় থাকে তখন মানুষ তাকে মুক্ত করে দিতে চায় আর যখন খোলা আকাশে তাকে ডানা ঝাপটাতে দেখে তখন খাঁচায় বন্দী করতে চায়।

3. সঠিক সিদ্ধান্তের ক্ষমতা আছে শুধুই আল্লাহপাকের। মানুষকে মাঝে মাঝে ভুল সিদ্ধান্ত নিয়ে প্রমাণ করতে হয় যে সে মানুষ।

4. মধ্যবিত্ত পরিবারের মানুষেরাই পৃথিবীর আসল রূপ দেখতে পায়।

5. কান্নার সঙ্গে তো সমুদ্রের খুব মিল আছে। সমুদ্রের জল নোনা, চোখের জল নোনা। সমুদ্রে ঢেউ ওঠে, কান্নাও আসে ঢেউয়ের মতো। যুদ্ধ এবং প্রেমে কোনো কিছু পরিকল্পনা মতো হয় না।

6. যে জিনিস চোখের সামনে থাকে তাকে আমরা ভুলে যাই। যে ভালোবাসা সব সময় আমাদের ঘিরে রাখে। তার কথা আমাদের মনে থাকে না…. মনে থাকে হঠাৎ আসা ভালোবাসার কথা।

7. কল্পনা শক্তি আছে বলেই সে মিথ্যা বলতে পারে। যে মানুষ মিথ্যা বলতে পারে না, সে সৃষ্টিশীল মানুষ না, রোবট টাইপ মানুষ।

হুমায়ুন আহমেদ উক্তি
হুমায়ুন আহমেদ উক্তি

8. পৃথিবীর সব মেয়েদের ভেতর অলৌকিক একটা ক্ষমতা থাকে। কোনও পুরুষ তার প্রেমে পড়লে মেয়ে সঙ্গে সঙ্গে তা বুঝতে পারে। এই ক্ষমতা পুরুষদের নেই। তাদের কানের কাছে মুখ নিয়ে কোনও মেয়ে যদি বলে- ‘শোন আমার প্রচণ্ড কষ্ট হচ্ছে। আমি মরে যাচ্ছি।’ তারপরেও পুরুষ মানুষ বোঝে না। সে ভাবে মেয়েটা বোধ হয় এপেন্ডিসাইটিসের ব্যাথায় মরে যাচ্ছে!’

10. কাজল ছাড়া মেয়ে দুধ ছাড়া চায়ের মতোই।

11. পৃথিবীতে সব নারীদের ডাক উপেক্ষা করা যায় কিন্তু ‘মা’ এর ডাক উপেক্ষা করার ক্ষমতা প্রকৃতি আমাদের দেয়নি।

12. যে নারীকে ঘুমন্ত অবস্থায় সুন্দর দেখায় সেই প্রকৃত রূপবতী।

13. যা পাওয়া যায়নি, তার প্রতি আমাদের আগ্রহের সীমা থাকে না। মেঘ আমরা স্পর্শ করতে পারি না বলেই মেঘের প্রতি আমাদের মমতার সীমা নেই।

14. মানুষের কষ্ট দেখাও কষ্টের কাজ।

15. মেয়েদের আসল পরীক্ষা হচ্ছে সংসার ঐ পরীক্ষায় পাশ করতে পারলে সব পাশ!

16. তুমি যখন ভালো করতে থাকবে মানুষ তোমাকে হিংসা করতে শুরু করবে, না চাইলেও তোমার শত্রু জন্মাবে।

17. গাধা এক ধরনের আদরের ডাক। অপরিচিত বা অর্ধ-পরিচিতদের গাধা বলা যাবে না। বললে মেরে তক্তা বানিয়ে দেবে। প্রিয় বন্ধুদেরই গাধা বলা যায়। এতে প্রিয় বন্ধুরা রাগ করে না বরং খুশি হয়।

18. প্রতিটা মানুষের জীবনে কষ্ট আছে শুধুতা প্রকাশ করার পদ্ধতি ভিন্ন। নির্বোধরা প্রকাশ করে চোখের পানি দিয়ে আর বুদ্ধিমানরা প্রকাশ করে মৃদু হাসি দিয়ে।

19. আমাদের মধ্যে সম্মান করা এবং অসম্মান করার দুটি প্রবণতাই প্রবলভাবে আছে। কাউকে পায়ের নীচে চেপে ধরতে আমাদের ভালো লাগে আবার মাথায় নিয়ে নাচানাচি করতেও ভালো লাগে।

20. সেই বেশী হাসে যে গোপনে কাঁদে । সেই বেশী নিজেকে হ্যাপি দেখায় যে নীরবে একা থাকে। সেই বলে সুখের কোন অভাব নেই যার জীবনে কষ্ট ছাড়া আর কিছু নাই।

শেষ কথা (হুমায়ুন আহমেদ উক্তি)

আশা করছি অব্যয় মিডিয়ার আজকের এই লিখাটি, ‘হুমায়ুন আহমেদ উক্তি’ আপনাদের জীবনে চলার পথে অনুপ্রেরণা জোগাবে ও সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।