আপনি কেনো রাস্তার বামদিক ব্যবহার করেন?

Why you follow left side on road

কখনও ভেবেছেন কি আপনি কেনো রাস্তার বামদিক ব্যবহার করেন ? কিভাবে শুরু হলো রাস্তার বামদিক ব্যবহার ? সারাবিশ্বেই কি শুধু বামদিক ব্যবহার হয় না ডানদিকও?

প্রত্নতাত্ত্বিক প্রমাণ থেকে জানা যায় যে প্রাচীন রোমানরা তাদের গাড়ি এবং রথ বাম দিক দিয়ে চালাতো এবং এই নিয়মটিই মধ্যযুগে ইউরোপের কিছু অংশেও শুরু হয় । কেনো বামদিক ব্যবহার করতো এর কারণ পুরোপুরি নিশ্চিত নয়, তবে কিছু ইতিহাসবিদের মতে এটি নিরাপত্তার বিষয় হিসাবে উদ্ভূত হয়েছিল। একটি তত্ত্ব বলে, বেশিরভাগ লোকই ডানহাতি তাই গাড়ি চালানোর সময় বাম দিকে থাকলে যদি তারা শত্রু দ্বারা আক্রমণের শিকার হয় তাহলে তাদের ব্যবহৃত ডান হাত দিয়ে অস্ত্র চালানো যাবে।

রাস্তার বামদিক ব্যবহার obboymedia

ফেসবুক ফলোয়ার
ফেসবুক ফলোয়ার

১৭ শতাব্দীতে দিকে ব্রিটেনে ঘোড়া এবং ওয়াগন ট্র্যাফিক এতই হালকা ছিল যে বাম বা ডানদিকে চালানোর নিয়ম আঞ্চলিক রীতিনীতি অনুসারে প্রায়শই পরিবর্তিত হয়। ১৭৭৩ এবং ১৮৮৫ সালে সরকারী ব্যবস্থাপনার বাম-হাতের ট্র্যাফিক ব্রিটেনের আইনে পরিণত করা হয়। তবে ফ্রান্সে বিপরীত নিয়ম প্রচলিত ছিল, ১৮ শতাব্দীর প্রথম দিকে ডান পাশ ব্যবহারের নিয়মটা পাকাপোক্ত হয়ে যায় ।

পরবর্তীতে ব্রিটেন এবং ফ্রান্স দুটি দেশই তাদের ড্রাইভিং নিয়মগুলো তাদের নিজ নিজ উপনিবেশগুলিতে প্রচলন করে।এ কারণেই বাংলাদেশ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ভারতের মতো প্রাক্তন ব্রিটিশ উপনিবেশগুলোতে এখনও বাম দিক ব্যবহার করা হয়।

আরও পড়ুনঃ

“ফেয়ার এন্ড লাভলী” থেকে হঠাৎ কেনো “গ্লো এন্ড লাভলী”!

পৃথিবীতে কয়টি দেশ আছে ? ১৯৩ নাকি ২৪৯?

বাংলাদেশের আয়তন কত? যেভাবে হলো ২,৪৭,৬৭৭ বর্গ কিঃমিঃ

 

তবে মার্কিন যুক্তরাষ্ট্রে, অনেক গবেষকের মতে ১৮ শতাব্দীতে ডান হাতের ট্র্যাফিকের শুরু। বলা হয় বড় বড় ঘোড়া দ্বারা টানা মালবাহী ওয়াগনগুলির জন্যই এ নিয়ম তৈরি হয়। যেহেতু এই বড় বাহনগুলোতে প্রায়শই চালকের আসন থাকতো না, তাই চালকরা তাদের ডান হাত দিয়ে আরও সহজেই তাদের ঘোড়াগুলো নিয়ন্ত্রণ করতে বামপাশের পিছনের ঘোড়ায় চড়তো। ওয়াগনগুলি আরও জনপ্রিয় হওয়ার সাথে সাথে, ট্র্যাফিক স্বাভাবিকভাবেই ডানদিকে চলে যায় যাতে চালকরা রাস্তার কেন্দ্রের নিকটে বসতে এবং একে অপরের সাথে সংঘর্ষ এড়াতে পারে। আরও একটা বিষয় প্রভাব তৈরি করে, সেটা গাড়ি নির্মাতা হেনরি ফোর্ড , যিনি তাঁর গাড়ির মডেলটির বাম পাশে স্টিয়ারিং হুইল দিয়ে তৈরি করেছিলেন, যার ফলে রাস্তার ডানদিকে দিয়ে গাড়ি চালানোর প্রয়োজন হয়।

রাস্তার বামদিক ব্যবহার obboy

আজকাল, ব্রিটেন এবং এর পূর্বের অনেক উপনিবেশের পাশাপাশি জাপান, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড এবং অন্যান্য বেশ কয়েকটি দেশে বাম-হাতের ট্র্যাফিক চলমান রয়েছে। তবুও, অটোমোবাইলের উত্থানের সাথে সাথে অনেক দেশ তাদের প্রতিবেশীদের সাথে মানানসই ডানদিকে চলে গেছে। উদাহরণস্বরূপ, কানাডা মার্কিন যুক্তরাষ্ট্রে আসা ট্র্যাফিকের জন্য ১৯২০ সালে রাস্তার বাম দিকটি ত্যাগ করে। ১৯৬৭ সালে সুইডেন ডানদিকে ট্রাফিক নির্ধারণ করে, এতে তাদের প্রায় ১২০ মিলিয়ন ডলার ব্যয় করেছিল।