এ পি জে আব্দুল কালামের উক্তি | সেরা ২১ টি উক্তি

এ পি জে আব্দুল কালামের - উক্তি a p j abdul kalam ukti
এ পি জে আব্দুল কালামের - উক্তি a p j abdul kalam ukti

‘এ পি জে আব্দুল কালামের উক্তি’ বিষয়ক অব্যয় মিডিয়ার আজকের লিখায়, মূলত এবিষয়ে জগৎ বিখ্যাত মহান মনীষী এ পি জে আব্দুল কালামের বাণী তুলে ধরা হয়েছে। ব্যক্তিজীবনের উত্থান পতনে অভিজ্ঞতা থেকে ‘এ পি জে আব্দুল কালামের উক্তি’ গুলো আপনার সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করতে ও দিক নির্দেশনা দিবে, যা আমাদের জীবনে সফলতার দাঁড় গোড়ায় নিয়ে যায়।

তো, চলুন পাঠক দেখে নিই বিভিন্ন সময় ও প্রেক্ষাপটে ‘এ পি জে আব্দুল কালামের উক্তি’ সমূহ।

এ পি জে আব্দুল কালামের উক্তি

1. যেখানে হৃদয় সৎ সেই ঘরে সবকিছু সামঞ্জস্যপূর্ণ থাকে এবং যখন ঘরে সবকিছু সামঞ্জস্যপূর্ণ থাকে তখন দেশে নিয়ম থাকে আর যখন দেশে নিয়ম থাকে তখন দুনিয়াতে সবাই শান্তিতে থাকে।

ফেসবুক ফলোয়ার
ফেসবুক ফলোয়ার

2. আকাশের দিকে তাকাও দেখো আমরা একা নই বরং পুরো মহাবিশ্ব আমাদের প্রতি বন্ধুত্বসুলভ। যারা স্বপ্ন দেখে এবং কাজ করে শুধুমাত্র তাদেরকেই শ্রেষ্ঠটা দেওয়ার জন্য চক্রান্তে লিপ্ত এই মহাবিশ্ব।

3. তরুণদের চালিত হতে হবে এবং তরুণ প্রজন্মের প্রতি এই আমার বার্তা।

4. ছাত্রজীবনে আমি বিমানের পাইলট হতে চেয়েছিলাম কিন্তু সেই স্বপ্ন পূরণে ব্যর্থ হয়েছি বরং হয়ে গেছি রকেট বিজ্ঞানী।

5. আমাকে একটা কথা বলুন, ভারতীয় মিডিয়া এত বেশি নেগেটিভ কেন? নিজের দেশের ভাল কাজ, সাফল্য – এগুলো পৃথিবীর সামনে প্রকাশ করতে এত লজ্জা কিসের? আমাদের কত গর্বের ইতিহাস আছে, এমনকি বর্তমানেও আমাদের দেশে অনেক ভাল কাজ হচ্ছে, অনেক সফল ব্যক্তিত্ব রয়েছেন। তাহলে তাদের নিয়ে কেন বেশি প্রচার হয় না?

6. তরুণ প্রজন্মের কাছে আমার বার্তা হলো- তাদের ভিন্নভাবে চিন্তা করবার সাহস থাকতে হবে আর মনের ভেতর আবিষ্কারের তাড়না থাকতে হবে এবং নিজের সমস্যা নিজে মেটাবার মানসিকতা থাকতে হবে।

7. ভিন্নভাবে চিন্তা করার ও উদ্ভাবনের সাহস থাকতে হবে, অপরিচিত পথে চলার ও অসম্ভব জিনিস আবিষ্কারের সাহস থাকতে হবে এবং সমস্যাকে জয় করে সফল হতে হবে।

এ পি জে আব্দুল কালামের উক্তি
এ পি জে আব্দুল কালামের উক্তি

8. সেই ভালো শিক্ষার্থী যে প্রশ্ন করে কারণ প্রশ্ন না করলে কেউ শিখতে পারে না তাই শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ দিতে হবে।

9. আমার মতে, খারাপ অভিজ্ঞতা বলে কিছুই হয়না।

10. কঠিন কাজে আনন্দ বেশি পাওয়া যায় তাই সফলতার আনন্দ পাওয়ার জন্য হলেও মানুষের কাজ কঠিন হওয়া উচিত।

11. তুমি যদি সূর্যের মতো আলো ছড়াতে চাও তাহলে আগে সূর্যের মতো পুড়তে শেখো।

12. মানুষ তার ভবিষ্যত পরিবর্তন করতে পারে না কিন্তু অভ্যাস পরিবর্তন করতে পারে এবং অভ্যাসই মানুষের ভবিষ্যত পরিবর্তন করে দেয়।

13. ব্যর্থতা কখনো আমায় টপকে যেতে পারবেনা যদি না আমার মধ্যে সফল হওয়ার যথেষ্ট মনের জোর থাকে।

14. যদি তুমি তোমার কাজকে শ্রদ্ধা কর, দেখো তোমায় আর কাউকে শ্রদ্ধা করতে হবে না। কিন্তু তুমি যদি তোমার কাজকে অসম্মান কর, অমর্যাদা কর, ফাঁকি দাও, তাহলে তোমায় সবাইকে শ্রদ্ধা করতে হবে।

15. একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে তার চেয়ে একজন ভালো ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেক বেশি বেশি শিখতে পারে।

16. স্বপ্ন পূরণ না হওয়া পর্যন্ত স্বপ্ন দেখে যাও এবং স্বপ্ন সেটা নয় যা তুমি ঘুমিয়ে ঘুমিয়ে দেখো, স্বপ্ন হলো সেটাই যা তোমাকে ঘুমোতে দেয় না।

17. ভারত এক বিকশিত রাষ্ট্রে বদলাতে হবে যা নৈতিক মূল্যের সাথে এক সমৃদ্ধ দেশে।

18. যারা মন থেকে কাজ করে না তারা আসলে কিছুই পায় না। আর পেলেও সেটা হয় অর্ধেক হৃদয়ের সফলতা, তাতে সবসময়ই একরকম তিক্ততা থেকে যায়।

19. সমাপ্তি মানেই শেষ নয়, ‘END’ শব্দটির মানে হচ্ছে ‘Effort Never Dies’ অর্থাৎ ‘প্রচেষ্টার মৃত্যু নেই’।

20. আমাদের কখনই হাল ছেড়ে দেওয়া উচিত নয় বরং সর্বদা প্রস্তুত থাকা উচিত যাতে কোনো বাঁধা যেন আমাদের হারিয়ে দিতে না পারে।

21. সহজ ও দ্রুত সুখের জন্য না ছুটে বরং প্রকৃত সফলতার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হও।

শেষ কথা (এ পি জে আব্দুল কালামের উক্তি)

আশা করছি অব্যয় মিডিয়ার আজকের এই লিখাটি, ‘এ পি জে আব্দুল কালামের উক্তি’ আপনাদের জীবনে চলার পথে অনুপ্রেরণা জোগাবে ও সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।