বিল গেটস এর কষ্টের জীবন নিয়ে কিছু কথা (চমকে যাবেন)

বিল গেটস এর কষ্টের জীবন নিয়ে কিছু কথা

পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি থাকা অবস্থায় বিল গেটস কে একবার এক সাক্ষাৎকারে সাংবাদিক প্রশ্ন করেছিলেন, “পৃথিবীতে আপনার চেয়ে ধনী কেউ কি আছে”?
সবাইকে তাক লাগিয়ে বিল গেটস উত্তর দিয়েছিলেন “হ্যাঁ এমন একজন ব্যক্তি আছেন যে আমার চেয়েও ঢের ধনী।”

বিল গেটস বলতে লাগলেন, “তখন এমন এক সময় আমি অতিবাহিত করছিলাম যখন আমি ধনী ছিলাম না। আমি একটি কাজের উদ্দেশ্যে নিউইয়র্ক বিমানবন্দরে অপেক্ষা করিছিলাম। পাশেই ছিলেন একজন খবরের কাগজ বিক্রেতার ছোট্ট স্টল।

“আমি একটি সংবাদপত্র কিনতে চেয়েছিলাম কিন্তু পত্রিকাটি কেনার টাকা দেয়ার সময় বুঝতে পারলাম এটি কেনার জন্য আমার কাছে অতিরিক্ত কোনো টাকা নেই। হাত থেকে পত্রিকাটি আস্তে করে রেখে যথারীতি আমার জায়গায় ফিরে আসি।
সেদিন কিভাবে যেনো পত্রিকার বিক্রেতা বুঝে গিয়েছিলেন যে আমার কাছে টাকা নেই।

বিক্রেতা ঐ পত্রিকাটি হাতে করে এনে আমার কাছে এসে বললেন ‘আমি আপনাকে এটি বিনামূল্যে দিচ্ছি’, সেদিন কেনো যেনো আমি পত্রিকাটি নিতে তেমন ইতস্তত বোধ করলাম না।”

“কাকতালীয়ভাবে, দুই থেকে তিন মাস পরে, আমাকে একই বিমানবন্দরে আসতে হলো এবং আবারও একটি সংবাদপত্র কেনার ইচ্ছে থাকা সত্ত্বেও পর্যাপ্ত অর্থের অভাবে সেদিনও কিনতে পারছিলাম না। অতঃপর সেই একই বিক্রেতা আমাকে আবার পত্রিকাটি কেনার অফার দিলো। আমি তার ঐ অফার ফিরিয়ে দিয়ে বললাম, “আমি আজও এটি গ্রহণ করতে পারছি না কারণ আমার ভাগ্যের অবস্থার তেমন পরিবর্তন হয়নি। আজও আমার কাছে টাকা নেই।”

“তিনি মুচকি হেসে পত্রিকাটি আমার দিকে আবারো এগিয়ে দিয়ে বললেন, ‘আপনি এটি বিনামূল্যে নিতে পারেন, এটি আমি আমার লাভ থেকে এটি ভাগ করে নিচ্ছি। তআই এটি বিনামূল্যে দিলে আমার কোনও আর্থিক ক্ষতি হবে না’। সেদিন আমি পত্রিকাটি নিয়েছিলাম।

“১৯ বছর পর পরে আমি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম হয়ে গেলাম। এবং খ্যাতির দিক থেকেও আমার বেশ উন্নতি হয়েছে। একদিন হঠাৎ আমার সেই খবরের কাগজ বিক্রেতার কথা মনে পড়ে গেল। আমি তার সন্ধান শুরু করি, প্রায় দেড় মাস পর আমি তাকে পাই।

কষ্টের জীবন নিয়ে কিছু কথা

“আমি তাকে জিজ্ঞাসা করি, ‘আপনি কি আমাকে চেনেন?’ তিনি জবাবে বললেন, ‘হ্যাঁ, আপনি বিল গেটস’।
“আমি তাকে আবার জিজ্ঞাসা করলাম, ‘একবার আমাকে ফ্রি পত্রিকা দেওয়ার কথা মনে আছে?’ বিক্রেতা বললেন, ‘হ্যাঁ মনে আছে, আমি তোমাকে দু’বার দিয়েছিলাম’।

“আমি বললাম, ‘আমি সেই দুইদিনের পত্রিকার মূল্য শোধ করতে চাই। আপনি জীবনে যা চান, আমাকে বলুন, আমি তা পূরণ করব’।
তিনি বললেন, ‘জনাব, আপনি সে মূল্য কখনোই পরিশোধ করতে পারবেন না’
“আশ্চর্যান্বিত হয়ে আমি জিজ্ঞাসা করলাম, ‘কেন?’।

তিনি বললেন,’ আমি যখন আপনাকে সাহায্য করেছিলাম তখন আমি নিজেই ছিলাম একজন দরিদ্র সংবাদপত্রের বিক্রেতা। তখন আমি আপনাকে সাহায্য করেছিলাম।
কিন্তু আপনি এমন একটি সময়ে আমাকে সাহায্য করতে এসেছেন যখন আপনি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে গেছেন। তো এখন, কিভাবে আপনার সাথে আমার সাহায্যের মিল করবেন?

“সেদিন, আমি বুঝতে পেরেছিলাম যে সংবাদপত্রের বিক্রেতা আমার চেয়েও ধনী। কারণ তিনি কাউকে সাহায্য করার জন্য ধনী হবার অপেক্ষা করেননি”
সাংবাদিককে সেদিন বিল গেটস বললেন, “আমাদের বুঝতে হবে যে সত্যিকারের ধনী ব্যক্তিরা প্রচুর অর্থের চেয়ে সমৃদ্ধ হৃদয় রাখে, আর সে হৃদয়ের উদারতা আপনাকে বিশ্বের সর্বাধিক সুন্দর ব্যক্তি হিসাবে গড়ে তোলে, আপনাকে যেমনই দেখাক না কেন”।

কষ্টের জীবন নিয়ে কিছু কথা সিরিজ থেকে বিল গেটস এর জীবনে ঘটে যাওয়া এই গল্পটি আপনার কাছে কেমন লাগলো? জানিয়ে দিন কমেন্ট বক্সে।আর, আপনার যদি মনে হয় এই গল্পটি আপনার কোনো বন্ধু বা কাছের মানুষের চিন্তা ধারা পালটে দিতে পারে তাহলে শেয়ার করে ছড়িয়ে দিন তাদের কাছে।

 

আরও পড়ুন – শিক্ষনীয় গল্প : হয়ত হ্যা হয়ত না থেকে কি শিক্ষা পেলেন চাষী?