কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায় | sim registration check code

কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায়
কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায়

sim registration check code বিষয়ক অব্যয় মিডিয়ার আজকের লেখা সিম রেজিস্ট্রেশন চেক করার সকল উপায় সহজভাবে আলোচনা করা হচ্ছে। সিম রেজিস্ট্রেশন চেক ছাড়া সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম সম্পর্কে জানা যাবে এই পোস্টে।

বর্তমানে বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী সিম কেনার সময় রেজিষ্ট্রেশন করে নিতে হয়। রেজিস্ট্রেশন ছাড়া সিম ব্যবহার করা খুবই ঝুঁকিপূর্ণ। তাই আপনার সিম কার্ডটি রেজিস্ট্রেশন হয়েছে কিনা তা চেক করা গুরুত্বপূর্ণ। যোগাযোগ সংযোগ ঠিক রাখার জন্য সিম রেজিস্ট্রেশন চেক করে নেওয়া জরুরী।

নতুন আইন অনুসারে একজন ব্যক্তি সর্বোচ্চ ১৫ টি সিম কিনতে পারেন। অর্থাৎ ১৫ টি সিম ইতিমধ্যেই আপনার নামে রেজিষ্ট্রেশন করা থাকলে আর কোনো সিম নিতে পারবেন না।

ফেসবুক ফলোয়ার
ফেসবুক ফলোয়ার

সিম রেজিস্ট্রেশন কিভাবে দেখব

সিম কার্ড কেনার সময় রেজিস্ট্রেশন করা অতি জরুরী। রেজিস্ট্রেশনের সময় আমরা জানতে পারব আমাদের সিম কার্ড অন্য কোন আইডি রেজিস্ট্রেশন করা হয়েছে কিনা। চাইলে গোপন এসএমএস কোড এর মাধ্যমেও আপনার সিম কার্ডটি কোন আইডি দিয়ে রেজিস্ট্রেশন করা সিটি দেখা সম্ভব।

SIM Registration Check Code

এজন্য সর্বপ্রথম গোপন এসএমএস কোড *১৬০০১# ডায়াল করতে হবে আপনাকে। এরপর আপনার যে আইডি কার্ড দিয়ে সন্দেহ হচ্ছে সে আইডি কার্ডটির শেষের চারটি ডিজিট মেনশন করতে হবে। এরপর এসএমএস আসবে আপনার সিমে যার মাধ্যমে আপনি এই রেজিস্ট্রেশন সম্পর্কে যাবতীয় তথ্য পাবেন।

১/ যে কোন সিম থেকে *১৬০০১# কোডটি ডায়াল করুন।
২/ আপনার এনআইডি কার্ড এর শেষের ৪ ডিজিট লিখে সেন্ড করুন।
৩/ ফিরতি এসএমএসে আপনার ফলাফল জানতে পারবেন।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন চেক

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন হয়ে থাকলে কিভাবে বুঝবেন আপনার সিমটি রেজিস্ট্রেশন হয়েছে কি তা আমরা এখন জানবো। বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিষ্ট্রেশন করার পর আপনার এনআইডি কার্ডে যে আঙ্গুলের ছাপ দেওয়া থাকে তার সাথে বায়োমেট্রিক করার সময় আপনার আঙ্গুলের ছাপ মিলানো হয়। শুধুমাত্র বায়োমেট্রিক এবং এনআইডি কার্ডের সাথে মিলে গেলে আপনার সিমটি রেজিস্ট্রেশন হবে।

আপনার সিম থেকে *১৬০০১# নাম্বারে ডায়াল করার পর আপনার এনআইডি কার্ডের শেষের ৪ ডিজিট প্রদান করতে হবে। এরপর তারা আপনার এনআইডি কার্ডের সাথে বায়োমেট্রিক ছাপের মিল খুঁজে বের করার চেষ্টা করবে। ফলাফল মিলে গেলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।